টানা বর্ষণে কক্সবাজারের প্রান্তিক মানুষের জনজীবন বিপর্যস্ত

0
90

গত কয়েক দিনের টানা বর্ষণে কক্সবাজার জেলার প্রান্তিক অঞ্চলের মানুষের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। জেলার নুনিয়ারছড়া ও নাজিরারটেক এলাকার মানুষেরা রয়েছেন বেশি ভোগান্তিতে । নদীর পাশ্ববর্তী এবং নিচু্ এলাকা হওয়ার কারণে ভারী বর্ষণে এলাকায় পানি ঢুকে পড়ছে। নাজিরারটেকের বাসিন্দা আমেনা বেগম বলেন, পানি ঢোকার কারণে এলাকার মানুষের চলাচল করতে অসুবিধা হচ্ছে এবং ছেলেমেয়েরা স্কুলে যেতে পারছে না।

একই এলাকার শ্রোতাক্লাব ভিজিট শেষে কথা হয় এলাকার বাসিন্দা দিল মোহাম্মদের সাথে। তিনি বলেন, তারা যেহেতু সমুদ্রের একেবারে নিকটে  বসবাস করেন তাই জোয়ার ও বৃষ্টি একইসাথে হলে এলাকায় পানি জমে যায়। পাশাপাশি তারা এখন পাহাড় ধ্বস এবং বন্যার আশঙ্কায় রয়েছেন। তিনি আরো বলেন, বেড়িবাঁধ না থাকায় এলাকায় সহজে পানি ঢুকে পড়ছে। এটি সংস্কার করা হলে আমরা এই সমস্যা থেকে পরিত্রাণ পাব।

এছাড়া নিয়মিত রেডিও সৈকত শোনেন এবং আবহাওয়ার বিভিন্ন তথ্য জেনে নিজেরা সতর্ক থাকেন। ঘূর্ণিঝড়ের আশঙ্কা থাকলে নিরাপদ আশ্রয়স্থল গ্রহণ করেন। বর্ষার মৌসুমে সুস্থ থাকতে কী কী করণীয়- সেই বিষয়ক তথ্য এবং বিভিন্ন হটলাইন নাম্বার সর্ম্পকে জেনেছেন যা খুবই গুরুত্বপূর্ণ বলে জানান তারা।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here