বর্জ্যে চাষাবাদের অযোগ্য হয়ে পড়ছে আবাদি জমি

0
58

কক্সবাজারের উখিয়ায় ক্যাম্পের আশেপাশের জমিতে বিভিন্ন বর্জ্যের কারণে কৃষকের শত শত একর আবাদি জমি চাষাবাাদের অযোগ্য হয়ে পড়েছে। সরেজমিনে দেখা গেছে, কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে কিছু ড্রেন বিলে এসে মিলিত হয়েছে।
ড্রেনের পুরোটা প্লাস্টিকের বোতল, ময়লা-আর্বজনায় পরিপূর্ণ। কী কারণে কক্সবাজারের ক্যাম্পের আশেপাশের আবাদি জমিগুলোতে চাষ করা যাচ্ছেনা এই বিষয়ে সাক্ষাৎকার গ্রহন করা হয় কুতুপালং লম্বাশিয়ার ১নং ওয়ার্ড এর স্থানীয় কৃষক শহর আলির কাছে।
তিনি বলেন, কৃষিজমিগুলোতে বর্জ্য পরিষ্কার করার পর্যাপ্ত ব্যবস্থা নেই। তিনি আরো বলেন, রোহিঙ্গারা আসার পর থেকে যত্রতত্র তারা ময়লা ফেলে বিশেষ করে ড্রেনগুলোতে। ফলে আশেপাশের ফসলি জমিগুলো চাষাবাদের অযোগ্য হয়ে পড়েছে। বর্জ্যরে কারণে বিস্তীর্ণ জমিতে চাষাবাদ বন্ধ হয়ে যাওয়ায় ইতোমধ্যে তারা চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। এই সমস্যা থেকে কিভাবে পরিত্রাণ পাওয়া যাবে সেই বিষয়ক রেডিও ম্যাগাজিন তৈরী করা হয়েছে এবং তা শ্রোতাক্লাবে শুনানো হয়েছে।
ফসলি জমি দূষণের জন্য একা রোহিঙ্গাদের দায়ী করলে হবেনা। সবাইকে সচেতন হতে হবে এবং রোহিঙ্গাদের সচেতনতা বৃদ্ধি করতে প্রচারণা চালিয়ে যেতে হবে। প্রচারেই প্রসার এই ভাবনাকে সামনে রেখে রেডিও সৈকত প্রতিনিয়ত সমস্যার ভিত্তিতে তার সম্ভাব্য সমাধান কি হতে পারে সেই বিষয়ে রেডিওতে এবং মাঠে-ঘাটে গিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছে।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here