উদ্যোক্তা হয়ে এখন আত্মনির্ভরশীল চুমকী

0
95

আদি যুগ থেকে শুরু হয়েছে মানুষের বেঁচে থাকার সংগ্রাম। এই সংগ্রামের শেষ নেই এবং সভ্যতার ক্রমবিকাশের সাথে সাথে জীবন যুদ্ধ বেড়েই চলেছে। অন্ধকারে গজিয়ে ওঠা প্রাণ প্রস্তুতি নেয় প্রতিদিনের যুদ্ধে সামিল হতে, মানুষ যোদ্ধার বেশে পেরিয়ে আসছে বর্তমান এবং একটু একটু করে এগিয়ে যাচ্ছে ভবিষ্যতের ঠিকানায়। হেরে যাবার গল্প মানুষ কখনো ভাবেনি বরং জীবন স্রোতে খড়কুটোর মতো ভেসে যাওয়া শরীরকে টেনে আনছে উৎসের দিকে। অবসাদ যখন ছেয়ে আসে তখন সীমাহীন আকাশে ছুঁড়ে ফেলে সমস্ত ক্লান্তি। হাজার না পাওয়ার অভিযোগ নিয়ে ভোরের আলোয় শুরু করে জীবন সংগ্রাম।
জীবনের ব্যর্থতাগুলো আমাদের অনুপ্রেরনা হোক এই প্রত্যাশা থাকবে রেডিও সৈকতের। জীবনের নিয়মেই সামনে এগিয়ে চলতে হয়। ধীরে ধীরে এবং ধারাবাহিকভাবে ছোট ছোট অর্জনকে আঁকড়ে ধরেই সামনের দিকে এগিয়ে চলতে হয়। তাহলেই একদিন বড় অর্জন ও সফলতা আসবে।
এই বিষয়ে কক্সবাজারের উত্তর বাহারছড়ার বাসিন্দা, নারী উদ্যোক্তা-শাহানা মজুমদার চুমকীর সাথে। তিনি বলেন আত্মনির্ভরশীল হওয়ার তাগিদে তিনি চাকুরী ছেড়ে উদ্দ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেছিলেন। সামাজিক প্রতিবন্ধকতহা আসলেও তিনি সেসবের তোয়াক্কা না করেই সামনে এগিয়ে যাচ্ছেন। নিজে স্বাবলম্বী হবেন এবং এলাকার বেকার নারীদেরও কর্মসংস্থান করার ইচ্ছা তার আছে।

মানুষ চায় জীবনের বাঁচার রসদ। ইতিহাসের পাতার প্রতিটি শব্দে মানুষ অধিকার করেছে তার স্থান, ছন্নছাড়া নিজেকে সাজিয়ে তুলেছে এবং সমস্ত বাধাবিপত্তিকে ভেঙে করেছে ছিন্নভিন্ন। সভ্যতার বশে মানুষ এক বুক স্বপ্ন নিয়ে লড়াই করছে, অনেক অনেক যুগ ধরে চলছে এই সংগ্রাম। নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখতে হেরে যাওয়া সংলাপের ভাষা ছেড়ে মানুষ আজ পরিপূর্ণ যোদ্ধা।জীবন যুদ্ধের প্রবৃত্তি নিয়েই সবার বেঁচে থাকা, যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়েই মানুষ বাঁচিয়ে রেখেছে সভ্যতাকে।এই জীবন যুদ্ধ বাঁচিয়ে রাখবে বর্তমানকে এবং সন্ধান দেবে এক সুন্দর ভবিষ্যতের।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here