ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুরা সমাজের মূলস্রোতে ফিরে আসুক

0
43

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের একটি বিশেষ অংশ ডাউন সিনড্রোম আক্রান্ত। ডাউন সিনড্রোম একটি জন্মগত অসুখ এই সিনড্রোমে প্রভাবিত ব্যক্তিদের ক্রোমোজম বেশি থাকে।এমন বাচ্চাদের সারা জীবন স্বাস্থ্য ও পড়াশোনা সংক্রান্ত সমস্যা লেগেই থাকে এবং নিয়মিত চিকিৎসা করিয়ে যেতে হয়।

তারার আলো অনুষ্ঠানের জন্য আমরা আমরা গিয়েছিলাম ঘোনার পাড়া,বৈদ্যঘোনা, খানামনজিল এলাকায় দেখা করি এমনই একজন ডাউন সিনড্রোমে আক্রান্ত নারীর সাথে। তার নাম জন্নাত আরা এবং বর্তমানে তার বয়স ১৮ বছর। কিন্তু তার বুদ্ধির তেমন কোন বিকাশ হয়নি। জান্নাত আরার মা রশিদা বেগম মেয়েকে অনেক ভালোবাসেন। জান্নাত আরার বাবা মালেয়েশিয়া কাজ করেন বলে জান্নাতের দেখাশোনার সকল দায়িত্ব তার মায়ের।
অনেক কষ্ট আর অনেক অর্থের অভাবের জন্য তিনি জন্নাতের তেমন কোন উন্নত চিকিৎসাও করতে পারেননি। জন্মের ৩ মাস বয়স থেকে তিনি বুঝতে পারতেন তার মেয়ে অন্য বাচ্চাদের মতো স্বাভাবিক না । বৈদ্য দ্বারা নানা চিকিৎসার এক পর্যায়ে ডাক্তার বাপ্পীর শরনাপন্ন হন তিনি । তখনই জানতে পারা যায় জান্নাত আরা ডাউন সিনড্রোমে আক্রান্ত। এবং অসুখটা আর ভালো হয়না ।

জান্নাত আরা কক্সবাজারের একমাত্র বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল “অরুনোদয়ে” ২য় শ্রেনীতে পড়েন। জান্নাত স্কুল যেতে, গান, নাচ করতে ভালোবাসেন। জান্নাতের আবৃত্তি করা একটি কবিতা ও একটি গান আমরা শুনতে পাই। জান্নাত আরা হয়ত একটু সাভাবিক জীবন পাবে যদি সমাজের চারপাশের মানুষদের থেকে সাহায্য পাই। জান্নাত আরার মা রশিদা বেগম সমাজের সকলের কাছে জান্নাতের জন্য সাহায্য চেয়েছেন। জান্নাত আরা সমাজের সকল মানুষদের মতন একটি স্বাভাবিকভাবে বেচেঁ থাকুক এই প্রত্যাশা রেডিও সৈকতের ।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here