পৃথিবীর সকল শিশুর প্রাথমিক শিক্ষা হোক তার মাতৃভাষায়

0
72

একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস। একুশে ফেব্রুয়ারি আমাদের অন্তহীন প্রেরণার উৎস। মাতৃভাষার দাবিতে বাঙালি তরুণদের সেদিনের আত্মদান শুধু ভাষার অধিকার প্রতিষ্ঠার মধ্যে সীমাবদ্ধ থাকেনি, ক্রমেই একটি
গণতান্ত্রিক ও ন্যায়ভিত্তিক আধুনিক রাষ্ট্রব্যবস্থার স্বপ্ন ও অঙ্গীকার দানা বেঁধেছিল। সে স্বপ্নই স্বাধীনতাসংগ্রাম, সশস্ত্র মুক্তিযুদ্ধসহ ইতিহাসের প্রতিটি গুরুত্বপূর্ণ পর্যায়ে আমাদের পথ দেখিয়েছে। তাই ফেব্রুয়ারি স্বাধীনতা, মুক্তি, সাম্য, গণতন্ত্র আধুনিক বাঙালির সব শুভ চেতনার মাস।

প্রায় দুই হাজার কিলোমিটার দূরত্বে অবস্থিত দুটি ভূখন্ডের দুটি ভিন্ন ভাষার জাতিসত্তাকে মিলিয়ে পাকিস্তান রাষ্ট্রের জন্ম থেকেই মাতৃভাষাকে কেন্দ্র করে সূচনা হয়েছিল আন্দোলনের। আর এই ভাষা আন্দোলনকেই বাংলাদেশ রাষ্ট্র সৃষ্টির পথে প্রথম পদক্ষেপ হিসেবে মনে করা হয়।

আমাদের একুশে ফেব্রুয়ারির মিলেছে আন্তর্জাতিক স্বীকৃতি; দিবসটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও বটে। মাতৃভাষা বাংলার জন্য বাঙালির আত্মত্যাগের মহিমা ছড়িয়ে পড়েছে ভৌগোলিক সীমারেখা অতিক্রম করে পৃথিবীর সব জাতি-গোষ্ঠীর মাতৃভাষার স্বীকৃতির মধ্য দিয়ে।
এরই ধারাবাহিকতায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রেডিও সৈকতের একমাত্র প্রয়াস ছিল সর্বস্তরের মানুষ যেন ভাষার গুরুত্ব বুঝে এবং ভাষাকে নিজের হৃদয়ে ধারণ করতে পারে।

২১শে ফেব্রুয়ারির দিন রেডিও সৈকত টিম কোস্ট ফাউন্ডশনের অফিস থেকে প্রভাতফেরি করে শহীদ বেদিতে রেডিও সৈকতের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন । পুষ্পস্তবক অর্পণ করার পর কোস্ট ফাউন্ডেশন এবং রেডিও সৈকতের কর্মীদের দেশাত্ববোধক গানে মুখরিত কক্সবাজার পৌর প্রিপ্যারেটরি উচ্চ বিদ্যালয়ের পাদদেশের শহীদ মিনার। এদিন রেডিও সৈকতে আগত অতিথিরা ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরেন। সেইসাথে রেডিওতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পিএসএ, ম্যাগাজিন, দেশাত্ববোধক গান বাজানো হয়। ২১শে ফেব্রুয়ারিতে রেডিও সৈকত বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে সাধারণ মানুষের মনে নিজ ভাষা এবং দেশের প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত করতে চেষ্টা করেছে।
পৃথিবীর সকল শিশুর প্রাথমিক শিক্ষা হোক তার মাতৃভাষায় এই প্রত্যাশা রইল রেডিও সৈকত ৯৯.০ এফএম এর পক্ষ থেকে।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here