প্রতিটি কিশোরী ও নারীর জীবন হোক সুন্দর ও সুস্বাস্থ্যময়

0
164

বয়স বৃদ্ধির সাথে সাথে কিশোরী ও নারীদের ক্যালরি, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রনসহ বিভিন্ন ধরনের খাবার খাওয়া উচিত। সুস্থ দেহেই বাস করে সুন্দর মন। সে জন্য প্রয়োজন পুষ্টিকর খাবারের। কারণ শুধু খাবার গ্রহণ করলেই হয় না, প্রয়োজন হয় পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করা। কিশোরী ও নারীদের পুষ্টিকর খাবার গ্রহণ করা কেন প্রয়োজন এই বিষয়ে সাক্ষাৎকার গ্রহণ করা হয় কক্সবাজার সিভিল সার্জন কার্যালয়ের ডাক্তার ফাহিম ফয়সালের কাছ থেকে।
তিনি বলেন, খাদ্য নির্বাচনের সময় লক্ষ্য রাখতে হবে যেন প্রতিদিনের খাবারে আমিষ বা প্রোটিন, শর্করা, ¯েœহপদার্থ , খনিজ লবণ, ভিটামিন ও পানি পরিমিত পরিমাণে থাকে। সন্তান গর্ভে আসার পর পুষ্টিকর খাবার খেলে সব পুষ্টির চাহিদা পূরণ হয়ে যায় না। তাই কিশোরী বয়স থেকে সুষম খাবার গ্রহণ করতে হবে। অধিকাংশ নারীদের ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের অভাব দেখা যায়। ভিটামিন ডি সূর্যালোক থেকে বেশীর ভাগ উৎপন্ন হয়। আমাদের সমাজের নারীরা বেশিরভাগ দিনে ঘরে থাকেন। তাই তাদের শরীরে ভিটামিন ডি উৎপন্ন হয় না। ভিটমিন ডি এর জন্য সামুদ্রিক মাছ বেশি বেশি করে খেতে হবে, পাশাপাশি ক্যালসিয়ামের জন্য দুধ, ডিম খেতে হবে । এই সব খাবার প্রতিটি কিশোরী বা নারীর উঠতি বয়স থেকে খাওয়াটা নিশ্চিত করতে হবে।
নারীরা যাতে নিজেদের স্বাস্থ্যের প্রতি যতœশীল হয় তার জন্য রেডিও সৈকত নানা ধরনের অনুষ্ঠান তৈরী এবং রেডিওতে প্রচার করে যাচ্ছে। সেইসাথে ফেইসবুকে পোস্ট এবং নিয়মিত শ্রোতাক্লাব ভিজিট করে সবাইকে বুঝানো হচ্ছে নারীদের নিজেদের স্বাস্থ্যের প্রতি যতœশীল হতে হবে।
শ্রোতা মুনমুন ফোন কলের মাধ্যমে জানান , তিনি নারীদের নিয়ে স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠানগুলো শুনে নিজের প্রতি যতœশীল হয়েছেন এবং এখন প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করেন।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here