শীতকালীন রোগের প্রকোপ

0
106

ডিসেম্বর জানুয়ারি মানেই বাংলাদেশে বেশ ঠান্ডা অনুভূত হয়। গরমের তুলনায় ঠান্ডা খুবই আরামদায়ক । কিন্তু প্রতি বছর শীতকালীন সময়ে কিছু বাড়তি রোগব্যাধি দেখা যায় । বিশেষ করে বয়স্ক এবং শিশুদের রোগের প্রকোপ বেশি দেখা দেয় । যেমন : কাশি , অ্যাজমার প্রকোপ, সাময়িক জ্বর,  কোল্ড অ্যালার্জি হয়ে থাকে । এ সময়ে বাতাসে ধুলাবালি বেশি থাকায় অনেকের অ্যালার্জির বা শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দেয় । ঠিক সময়ে সনাক্ত করা না গেলে সেটা অনেক সময় নিউমোনিয়াতেও রূপ নিতে পারে । ঠান্ডার কারণে অনেকের টনসিল বেড়ে গিয়ে ব্যথার সৃষ্টি হতে পারে।

শীতের ঠান্ডা থেকে নিজেকে রক্ষা করতে হবে । গরম কাপড় পড়তে ,কান এবং হাত পা ঠেকে রাখতে হবে, গলায় মাফলার ব্যবহার করতে হবে । ঠান্ডা একেবারে এড়িয়ে চলতে হবে । গোসল বা হাতমুখ ধোয়া থেকে শুরু করে সবসময়ে কুসুম গরম পানি ব্যবহার করতে হবে । খাবার পানির  ক্ষেত্রে হালকা গরম পানি মিশিয়ে খেতে পারলে ভালো । এ সময় ঠান্ডা খাবার , যেমন আইসক্রিম ,কোক ইত্যাদি এড়িয়ে চলা উচিত । বাইরে ধোঁয়া বা ধুলা এড়িয়ে চলতে মাস্ক ব্যবহার করা যেতে পারে ।

শীতকালে অনেক স্থানে মশার প্রকোপ বেড়ে যায়। তাই মশার কামড়ের ব্যাপারে সর্তক থাকতে হবে । কাঁপুনি দিয়ে উচ্চ তাপমাত্রার জ্বর আসা,বারবার জ্বর আসা, গিঁটে ব্যাথা ইত্যাদির লক্ষণ দেখা গেলেই চিকিৎসকের পরার্মশ নিতে হবে ।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here