প্রান্তিক নারীদের উপর পারিবারিক নির্যাতন বন্ধ হোক

0
42

দেশে বর্তমানে বিবাহিত নারীদের শতকরা ৮০ জনই কোনো না-কোনোভাবে নির্যাতনের শিকার হন। আর সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হন স্বামীর হাতে। কিন্তু পারিবারিক সম্মানসহ বিভিন্ন বিষয় চিন্তা করে অধিকাংশ নারী নীরবে এ নির্যাতন সহ্য করেন। তবে বেশি কষ্টে আছে হত দরিদ্র পরিবারের নারীরা । প্রতিনিয়ত স্বামীর মাধ্যমে শারীরিক নির্যাতন, মানসিক এবং অর্থনৈতিক নির্যাতনের শিকার হয়েছেন দরিদ্র নারীরা।
প্রীতিলতা অনুষ্ঠানটির জন্য আমরা গিয়েছিলাম কক্সবাজার জেলার নুুনিয়ার ছড়া এলাকার বাসুনিয়াপাড়ায় । কথা বলি খাইরুন্চ্ছো নামে এক হতদরিদ্র নারীর সাথে। ৬ষ্ট শ্রেনী পযন্ত পড়ার পর তার বাল্য বিবাহ হয়। একে একে তিন সন্তানের মা খাইরুনেচ্ছা একদিন তার স্বামীর ব্যবহার দেখে বুঝতে পারলেন তার প্রতি তার স্বামীর আর কোন আগ্রহ অবশিষ্ট নেই । তিনি বুঝতে পারলেন তার স্বামীর আর একটি মেয়ের সাথে শুধু সর্ম্পকেই যায়নি তার অনুমতি না নিয়ে করেছে দ্বিতীয় বিয়ে। এরপর থেকেই শুরু হয় তার উপর স্বামী কর্তৃক অকথ্য নির্যাতন । মারধোর ,গালাগালি ছাড়া একটা দিন তার কাটতে না । সন্তানদের ভরনপোষন আর দিতেন না তার স্বামী। সংসার ছেড়ে না চলে যেতে বলা ছাড়াও দিতেন হত্যার হুমকি।
নারীর প্রতি নির্যাতন, নিপীড়ন, সহিংসতা এটি পুরো মানবজাতির জন্য একটা প্রকট সমস্যা। আমাদের মতো দেশে যেখানে নারীরা আর্থিকভাবে সচ্ছল হলে ধীরে ধীরে সহিংসতা কমে আসবে।সরকার ও নারী নির্যাতনের জন্য বলিষ্ট উদ্যোগ নিবে এই কামনা থাকবে রেডিও সৈকতের ।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here