কার্বন-ডাই-অক্সাইড গ্যাস বৃদ্ধি: জলবায়ু পরিবর্তনের নীরব সহযোগী

0
33

জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের অন্যতম সংকট। এই সংকটের একটি বড় কারণ কার্বন ডাই অক্সাইড গ্যাসের এই গ্যাস বৃদ্ধি দুটি কারণে হচ্ছে, একটি প্রাকৃতিক এবং অন্যটি মানুষের তৈরি। দুটি কারণের মধ্যে মানবসৃষ্ট কারণটিই বেশী পরিলক্ষিত হচ্ছে। জীবাশ্মজ্বালানী বেশী ব্যবহৃত হওয়ার ফলেই কার্বন ডাই অক্সাইড গ্যাস বৃদ্ধি পাচ্ছে। কক্সবাজার সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব সুমাইয়া নাছরিন রেডিও সৈকতের সাথে সাক্ষাৎকারে এই কথাগুলো বলছিলেন।

তিনি আরো বলেন, সারা বিশ্বে প্রতিদিন বাড়ছে জনসংখ্যা, বাড়ছে যানবাহন আর শিল্পকারখানাও। আর সেইসাথে পালা দিয়ে বাড়ছে জ্বালানি চাহিদা। জীবাশ্ম জ্বালানি ব্যবহারের ফলে বায়ুমন্ডলে কার্বনডাইঅক্সাইডের পরিমাণ বাড়ছে। এই গ্যাস নিঃসরণ থেকে বাঁচতে সকলের এক হয়ে বৈশ্বিক তাপমাত্রা কমানোর লক্ষ্যে নবায়নযোগ্য জ্বালানী প্রকল্পে মনোযোগী হতে হবে। আর বেশি পরিমাণে বন উজাড়ের ফলে বাযুমন্ডলে দূষণ ছাড়াও মাটিক্ষয়, মাটিতে জৈব পদার্থের পরিমাণ হ্রাস, মাটির জলধারণ ক্ষমতা হ্রাস, জীব বৈচিত্র্যের হ্রাস ঘটছে। তাই সবাই বন উজাড় করা থেকে বিরত থাকি। গাছ বড় হলে তা কাটা যেমন আব্যশক ঠিক তেমনি গাছ কাটার পর দুটো গাছ লাগানোও আবশ্যক।

জলবায়ু পরিবর্তনের এই বিরুপ প্রভাব নিয়ে সচেতনতার জন্য রেডিও সৈকত নিয়মিত বিভিন্ন অনুষ্ঠান তৈরি এবং প্রচার করে যাচ্ছে। সেই সাথে ফেইসবুক পোস্ট এবং নিয়মিত শ্রোতাক্লাবে সেশন পরিচালনা করে সবাইকে বোঝানোও হচ্ছে।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here