ডিজিটাল ট্রান্সফরমেশন প্রক্রিয়ায় জেন্ডার সমতা নিশ্চিতকরণ বিষয়ে ট্রেনিং অনুষ্ঠিত

0
25

তথ্য প্রযুক্তির এগিয়ে চলার সাথে তাল মিলিয়ে পরিবর্তন হচ্ছে মানুষের জীবন। মানুষের জীবনযাত্রায় ডিজিটাল রুপান্তর ঘটার ফলে একদিকে সমাজে ভালো পরিবর্তন আসছে, আবার অন্যদিকে সোশ্যাল মিডিয়া প্রযুক্তির অপব্যবহার করে হয়রানির ঘটনাও ঘটছে। এই বিষয়কে উপজীব্য করে বিএনএনআরসি আয়োজিত ট্রেনিং এর ধারাবাহিকতায় রেডিও সৈকত ট্রেনিং এর আয়োজন করে যেখানে নিজস্ব ব্রডকাস্টাররা অংশগ্রহণ করে

ট্রেনিং ডিপফেকসহ অন্যান্য এআই প্রযুক্তির অপব্যবহারের বিষয়, সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের ধরণগুলো আলোচিত হয়। এবং এর মাধ্যমে লিংগভিত্তিক সহিংসতার ধরণ ঘটনা আলোচনায় উঠে আসে।

কোঅর্ডিনেটর গুলফান আরা হুরী বলেন, সাইবার বুলিং হ্যারেসমেন্ট এখন খুব কমন অপরাধ, সেইসাথে আছে ভূয়া লিংক এর মাধ্যমে হ্যাকিং এর ঘটনা। প্রযুক্তির এই ক্ষতিকর দিক নিয়ে সচেতনতা জরুরি। অ্যাসিসটেন্ট প্রোগ্রাম প্রডিউসার সাদিয়া নিপা লিসেনার ফিডব্যাক অফিসার উম্মে হানি জেরিন এই সমস্যা প্রতিরোধে লিগাল এইড, পুলিশি সহায়তার হটলাইন নাম্বারগুলো প্রচারের জন্য পিএসএ রেডিও প্রোগ্রাম তৈরির পরামর্শ দেন।

সর্বোপরি, বিশ্বের সাথে তাল মিলিয়ে আধুনিক হওয়ার বিকল্প নেই, তবে এই অন্ধকার দিকগুলো প্রতিরোধ ও এসবের প্রতিকার সম্পর্কেও জানতে হবে।

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here