বিশ্ব হাতধোয়া দিবস ২০২২ : হাত ধোয়া দিবসটি একদিনের নয়, প্রতিদিনের অভ্যাসে পরিণত করুন

0
76

সুস্থ থাকার অন্যতম মূলমন্ত্র হলো পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। অথচ, আমরা হাত ধোয়ার ক্ষেত্রে কেন যেন খুব উদাসীন। করোনাকালীন অতি মহামারীর সময়ে বেচেঁ থাকার ও সুস্থ থাকার অন্যতম অস্ত্র ছিলো হাত ধোয়াঁ। হাত ধোয়ার বিষয়ে জনসচেতনতা তৈরী আবশ্যক। রেডিও সৈকত এ উদ্দেশ্যকে সামনে রেখে সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালনের আয়োজন করে। প্রোগ্রাম প্রডিউসার আনিকা তাসনিম তাপসীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ। এবারের হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য ছিল ‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’। হাত ধোয়ার সুফল, হাত ধোয়ার নিয়ম এবং কোন কোন সময় হাত ধুতে হবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয় অনুষ্ঠানে।
প্রধান শিক্ষক জনাব সমর চন্দ্র দেবনাথ বলেন, সর্বপ্রথম ২০০৮ সালে ১৫ অক্টোবর সুইডেনের স্টোকহোমে বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে দিবসটি পালন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।
সহকারী শিক্ষক জনাব হরিপদ রায় বলেন, হাত ধোয়া দিবসটি যেনো শুধু ্একটি দিনের জন্য না হয়। নিজেদের সচেতন হতে হবে এবং অন্যদেরও উদ্বুদ্ধ করতে হবে। একউ বিদ্যালয়ের অন্য সহকারী শিক্ষক জসীম উদ্দিন বলেন, নিজেকে এবং পরিবারকে সংক্রামক ব্যাধি থেকে বাঁচার জন্য নিয়মিত ও সঠিকভাবে হাতধোয়া জরুরী। সহকারী শিক্ষক জনাব পিপুল চন্দ্র দে বলেন, কোভিড থেকে বাঁচতে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সাবান ও পানি দিয়ে হাতধোয়ার অভ্যাস আমরা ইতিমধ্যে গড়ে তুলেছি। একে ধরে রাখতে হবে।
অনুষ্ঠানে রেডিও সৈকতের কর্মী সাদিয়া নিপা, শম্পা দাশ, ফারহানা সূচী, শ্রোতা ফিডব্যাক অফিসার উম্মে হানি জেরিন, মোহনা কাদের উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেন।

Photos

Spread the love

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here